NID Card স্থান পরিবর্তন করার নিয়ম- স্থানান্তরিত ঠিকানায় NID কার্ড পেতে করণীয়

Voter NID Card Address Change System


জাতীয় পরিচয়পত্র স্থান পরিবর্তন বা ভোটার স্থান পরিবর্তন করার জন্য আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রদত্ত ফরম ১৩ পূরন করে প্রয়োজনীয় কাগজপত্র সহ সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদনকারীকে স্বশরীরে জমা দিতে হয়। কাগজপত্র জমা দেওয়ার কয়েকদিন পরে মোবাইলে মেসেজের মাধ্যমে আপনার স্থান পরিবর্তনের আবেদনের অগ্রগতি মোবাইল ফোনের এসএমএম (SMS) এর মাধ্যমে জানানো হয়। সফলভাবে ভোটার স্থানান্তরিত হলে ১০৫ নম্বর থেকে ২টি মেসেজ পাওয়া যাবে। NID Card স্থান পরিবর্তন করার নিয়ম- স্থানান্তরিত ঠিকানায় NID কার্ড পেতে করণীয় সম্পর্কে জানুন। 

জাতীয় পরিচয়পত্র ভোটার স্থান পরিবর্তন

২০০৭/২০০৮ সালে বাংলাদেশ নির্বাচন কমিশন সেনাবাহিনীদের সহযোগিতার মাধ্যমে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম গ্রহন করেন। এ কার্যক্রমের নাম ছিল অপারেশন নবযাত্রা।

উক্ত সময়ে ভোটারযোগ্য নাগরিকগণ দেশের বিভিন্ন প্রান্তে অবস্থানের কারনে সে এলাকাতেই ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছিলেন। বর্তমানে অনেকে সেসব এলাকাতে আর অবস্থান করেন না বা বাসাবাড়ি পরিবর্তন হয়ছে। বিবাহিত মহিলাদের ক্ষেত্রে বাবার বাড়ির এনআইডি কার্ডটি স্বামীর ঠিকানায় মুদ্রণ করতে চান। পূর্বের এনআইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করে নতুন ঠিকানায় আসার প্রক্রিয়া বাংলাদেশ নির্বাচন কমিশনের চলমান একটি প্রক্রিয়া।

 


জাতীয় পরিচয়পত্র ভোটার স্থান পরিবর্তন কিভাবে করবেন?

জাতীয়পরিচয়পত্র ভোটার স্থান পরিবর্তন কিভাবে করবেন? যদি আপনি এই প্রশ্নটি খুজে থাকেন তবে ভোটার স্থান পরিবর্তনের নিয়ম/এনআইডি কার্ডে ঠিকানা পরিবর্তনের নিয়ম আজকের পোস্টের মাধ্যমে আপনাকে জানানো হবে।  

জাতীয় পরিচয়পত্রে/এনআইডি কার্ডে ঠিকানা পরিবর্তন করতে চান শুধুমাত্র তারাই এই পোস্টে বর্ণিত নিয়ম-কানুন অনুসরন করে এনআইডি কার্ডে ঠিকানা বা ভোটার এলাকা পরিবর্তন করতে পারবেন।

এনআইডি কার্ডে ঠিকানা পরিবর্তন হওয়ার পরে নতুন ঠিকানার NID কার্ড কিভাবে পেতে পারেন সেটাও আলোচনা করা হবে। 

 

ভোটার স্থান পরিবর্তনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন?

জাতীয় পরিচয়পত্রের স্থান পরিবর্তন বা ভোটার এলাকা পরিবর্তনের জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ভোটার স্থানান্তর আবেদন ফরম এই ওয়েবসাইট থেকে বা আপনার সংশ্লিষ্ট নির্বাচন অফিস থেকে সংগ্রহ করা যাবে অথবা অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।  

 

জাতীয় পরিচয়পত্রের ঠিকানা পরিবর্তনের চাহিত কাগজপত্রাদি

* নির্ধারিত ফরম ১৩ তে আবেদন করতে হবে।

* ফরমের অপর পৃষ্ঠায় শনাক্তকারী হিসেবে সংশ্লিষ্ট জনপ্রতিনিধির/ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির স্বাক্ষর, নাম, NID নম্বর ও সীল দিতে হবে।

* ইউটিলিটি বিলের কপি (বিদ্যুৎ/পানি/টেলিফোন) সংযুক্ত করতে হবে।

* মেয়র/পৌর কমিশনার/ইউপি চেয়ারম্যান/ইউপি সদস্য/ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির প্রত্যয়নপত্রের মূল কপি।

* বাড়ি ভাড়া/চৌকিদারি কর রশিদ/পৌরকর রশিদ/অন্যান্য

* জাতীয় পরিচয়পত্রের কপি।

* নিকাহনামা/তালাকনামা (বিবাহ/তালাকের ক্ষেত্রে)

* পিতা-মাতা/স্বামী/স্ত্রীর এনআইডি কপি (প্রযোজ্য ক্ষেত্রে)

* সন্তানের জন্মসনদ/জমির দলিল বা খতিয়ান (প্রযোজ্য ক্ষেত্রে)

 

সকল কাগজপত্রগুলো A4 সাইজের কাগজে প্রিন্ট করতে হবে। স্থান পরিবর্তন/ভোটার এলাকা পরিবর্তনের জন্য আবেদনকারীকে স্বশরীরে অফিসে এসে জমা দিতে হয়।

 

ভোটার স্থান পরির্তন হয়েছে কিনা কিভাবে জানবেন?

আপনার ভোটার স্থানান্তর/ঠিকানা পরিবর্তনের আবেদনপত্রটি জমা দেওয়ার পরে আপনার সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিস কর্তৃক ভোটার স্থানান্তর আবেদনটি গৃহিত হলে ভোটার স্থানান্তর ফরমে প্রদত্ত মোবাইল নম্বরে ১০৫ নম্বর থেকে নিচের মত একটি মেসেজ পাবেন।



১ম SMS: প্রিয়……………আপনার ভোটার স্থানান্তরের আবেদনটি (4152452781) গৃহিত হয়েছে। প্রয়োজনীয় যাচাই বাছাই সাপেক্ষে আপনার ভোটার স্থানান্তরের আবেদনটি অনুমোদন করা হবে। ইসি- বাংলাদেশ

 

 

২য় SMS: আপনার ভোটার স্থানান্তর আবেদনটি (4152452781) অনুমোদন করা হয়েছে। ইসি- বাংলাদেশ

 

 

NID ভোটার স্থানান্তর-ঠিকানা পরিবর্তন ফরম ১৩ ডাউনলোড

NID কার্ডের ভোটার স্থানান্তর-ঠিকানা পরিবর্তন ফরম ১৩ এই সাইট থেকে ডাউনলোড করতে পারবেন। নির্বাচন কমিশন স্থানান্তর ফরম ১৩ পিডিএফ এবং ইমেজ ফাইল ডাউনলোড করার পরে পূরন করে সংশ্লিষ্ট ফরমের অপর পাতায় জনপ্রতিনিধি বা ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, এনআইডি নম্বর, সীল সম্বলিত করে অফিসে জমা প্রদান করতে হবে।   



স্থানান্তর ফরম- ১৩ পিডিএফ কপি

 

ভোটার স্থানান্তর ফরম ১৩ ইমেজ ফাইল ডাউনলোড

Page 1 

Page 2 

 

 


নতুন ঠিকানায় ভোটার NID Card কিভাবে পাবেন? 

ভোটার স্থান পরিবর্তন ফরমে প্রদত্ত মোবাইল নম্বরে ভোটার স্থানান্তর মেসেজ পাওয়ার পরে অনেকে নতুন ঠিকানায় NID Card (নতুন এনআইডি কার্ড) নিতে চান। স্থানান্তরিত হওয়ার পরে নতুন ঠিকানায় কার্ড নির্বাচন অফিস থেকে প্রদান করা হয়না।

 

স্থানান্তরিত ঠিকানায় নতুন কার্ড নিতে চাইলে আবেদনকারীকে সরকার নির্ধারিত ফিস (মোবাইল ব্যাংকিং) বিকাশ/রকেট/নগদ/অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে জমা দিয়ে নতুন ঠিকানায় কার্ড পাওয়ার জন্য অফিস থেকে বা অনলাইনে https://services.nidw.gov.bd/nid-pub/ ভিজিট করে এনআইডি রিইস্যু আবেদন করতে হয়। 

 

অফিস থেকে NID Card রিইস্যু করার জন্য ফরম- ৬ এ আবেদন করতে হবে। ফরম-৬ উপজেলা নির্বাচন অফিস বা অনলাইন থেকে সংগ্রহ করতে পারেন। ফরম ৬ পূরন পূর্বক পুনরায় সংশ্লিষ্ট নির্বাচন অফিসে জমা দিতে হবে এবং রিইস্যু আবেদনটি অনুমোদিত হলে আপনার প্রদত্ত মোবাইল নম্বরে মেসেজ পাবেন।

 

মেসেজ পাওয়ার পরে অনলাইন থেকে এনআইডি কার্ডটি পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। পরবর্তীতে ব্যবহার করার জন্য অনলাইন থেকে ডাউনলোডকৃত পিডিএফ কপিটি সংরক্ষণ করতে পারেন। অথবা ফরম-৬ জমাকৃত অফিস হতেও আপনার এনআইডি কার্ডটি গ্রহণ করতে পারবেন। 

 

 

আরো পড়ুন:

 

স্মার্ট জাতীয় পরিচয়পত্র স্ট্যাটাস চেক করার নিয়ম-Smart NID Card Check বাংলাদেশ


New Voter NID Card Application Process 2022 | NID Application System - services.nidw.gov.bd


National ID Card Online Copy Download | Voter NID BD 2022 


How to Regain NID Card BD-হারানো পরিচয়পত্র ফিরে পাওয়ার উপায়


NID Card BD Correction Process | জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য করনীয়


বিদেশ থেকে ফিরেছেন? এনআইডি পেতে চান? ভোটার হতে চান?

 

 

 

স্থানান্তর ফরম ১৩ পূরন বা এনআইডি কার্ড সংক্রান্ত কোনো বিষয়ে জানতে চাইলে নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যা জানাতে পারেন। অথবা আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে মেসেজ দিতে পারেন। পোস্টটি সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ।

 

আমাদের ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/mybdresults24

 


NID Card Voter স্থান পরিবর্তন সম্পর্কিত সাধারন প্রশ্ন-উত্তর


প্রশ্ন: আমার স্মার্ট জাতীয় পরিচয়পত্র ঠিকানা পরিবর্তন করা যাবে ?

উত্তর: স্মার্ট জাতীয় পরিচয়পত্রে ঠিকানা পরিবর্তন করা যাবে। তবে, স্থান পরিবর্তিত হলে আপাতত নতুন স্মার্ট কার্ড পাওয়া যাবে না। পরবর্তীতে নির্বাচন কমিশন থেকে নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে পেতে পারেন। তাছাড়া আপনাকে স্মার্ট কার্ডে ঠিকানা পরিবর্তন হলে নরমাল লেমিনেটিং এনআইডি দেওয়া হবে। 


প্রশ্ন: ভোটার স্থান পরিবর্তন হতে কতদিন সময় লাগে?

উত্তর: ভোটার স্থান পরিবর্তন হতে সাধারণত ২০-২৫ দিন সময় লাগে। ক্ষেত্রবিশেষ ভোটার স্থান পরিবর্তন আরো বিলম্বিত বা দ্রুত হতে পারে।


প্রশ্ন: স্থান পরিবর্তন হওয়ার পরে নতুন কার্ড কিভাবে পাব?

উত্তর: স্থান পরিবর্তন হওয়ার পরে নতুন কার্ড অনলাইনে বা অফিসের মাধ্যমে আবেদন করে পেতে পারেন। অনলাইনে ভোটার স্থান পরিবর্তনজনিত নতুন কার্ড পাওয়ার জন্য এই পোস্টটি দেখতে পারেন। 


প্রশ্ন: স্থান পরিবর্তন হলে কি বর্তমান ও স্থায়ী ঠিকানা উভয় পরিবর্তন হয়?

উত্তর: এনআইডি কার্ড স্থান পরিবর্তন হলে শুধুমাত্র বর্তমান ঠিকানা পরিবর্তন হয়। আবেদনকারী বর্তমান ঠিকানায় ভোটার হয়ে যান। আবেদনকারীর স্থায়ী ঠিকানা পরিবর্তন হয়না।


প্রশ্ন: ভোটার স্থান পরিবর্তন হয়েছে কিনা কিভাবে বুঝবেন?

উত্তর: ভোটার স্থান পরিবর্তন হলে আপনার প্রদত্ত মোবাইলে ১০৫ নম্বর থেকে ২ টি মেসেজ যাবে। ১ম মেসেজটি আপনার আবেদনটি গৃহিত হলে পাবেন। ২য় মেসেজটি আপনার স্থান পরিবর্তন হয়ে যাওয়ার পরে পাওয়া যাবে। অথবা আপনার সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিস থেকেও আপনার আবেদনের অবস্থা জানতে পারবেন। Bangladesh NID Application System লগইন করেও আপনার ভোটার এলাকা পরিবর্তন জনিত তথ্য দেখতে বা জানতে পারবেন। 


প্রশ্ন: ভোটার স্থান পরিবর্তনের জন্য কি কি কাগজপত্র প্রয়োজন?

উত্তর: ভোটার স্থান পরিবর্তনের জন্য যে কাগজগুলো প্রয়োজন তা নিচে উল্লেখ করা হলো। 

* নির্ধারিত ফরম ১৩ তে আবেদন করতে হবে।

* ফরমের অপর পৃষ্ঠায় শনাক্তকারী হিসেবে সংশ্লিষ্ট জনপ্রতিনিধির/ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির স্বাক্ষর, নাম, NID নম্বর ও সীল দিতে হবে।

* ইউটিলিটি বিলের কপি (বিদ্যুৎ/পানি/টেলিফোন) সংযুক্ত করতে হবে।

* মেয়র/পৌর কমিশনার/ইউপি চেয়ারম্যান/ইউপি সদস্য/ক্ষমতা প্রাপ্ত ব্যক্তির প্রত্যয়নপত্রের মূল কপি।

* বাড়ি ভাড়া/চৌকিদারি কর রশিদ/পৌরকর রশিদ/অন্যান্য

* জাতীয় পরিচয়পত্রের কপি।

* নিকাহনামা/তালাকনামা (বিবাহ/তালাকের ক্ষেত্রে)

* পিতা-মাতা/স্বামী/স্ত্রীর এনআইডি কপি (প্রযোজ্য ক্ষেত্রে)

* সন্তানের জন্মসনদ/জমির দলিল বা খতিয়ান (প্রযোজ্য ক্ষেত্রে)

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad